নিজস্ব প্রতিনিধি May 22, 2024
উপজেলা পরিষদ নির্বাচনে কেন্দুয়ায় তিন প্রার্থীর মনোনয়ন পত্র প্রত্যাহার

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে অনুষ্ঠিত নেত্রকোনার কেন্দুয়া উপজেলা পরিষদ নির্বাচনে এক জন চেয়ারম্যান পদ প্রার্থী ও দুই জন ভাইস চেয়ারম্যন পদপ্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন বলে জানা গেছে।

ঘোষিত তফসিল অনুযায়ী রবিবার (১৯ মে) ছিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। 

এ দিন চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম এবং ভাইস চেয়ারম্যান পদে কেন্দুয়া পৌর যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক  মোতাসিম বিল্লাহ এবং যুবলীগ নেতা ইয়ার খান প্রার্থিতা প্রত্যাহার করেন বলে উপজেলা নির্বাচন অফিস বিষয়টি নিশ্চিত করেন।

জানা যায়, নির্বাচনের তফসিল ঘোষণার পর এ উপজেলায় চেয়ারম্যান পদে মোট ছয়জন এবং ভাইস চেয়ারম্যান পদে পাঁচ জন প্রার্থী এবং ছয় জন মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেন। এরমধ্যে ১২ মে   মনোনয়নপত্র যাচাই বাছাইয়ে চেয়ারম্যান পদে ছয়জন এবং ভাইস চেয়ারম্যান পদে পাঁচ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে পাঁচ জনের প্রার্থিতা বৈধতা পায়। চেয়ারম্যান পদে বৈধ প্রার্থীর ৬ জনই সরকার দলীয় আওয়ামী লীগ পন্থি, ভাইস চেয়ারম্যান পদে একজন বিএনপি পন্থি,  দুই জন আওয়ামী পন্থী ও বাকী দুইজন  রয়েছেন অরাজনৈতিক। মহিলা ভাইস চেয়ারম্যান পদে চার জন আওয়ামী পন্থী ও একজন অরাজনৈতিক। 

মনোনয়ন বাতিল হওয়া একমাত্র মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী  সৈয়দা স্মৃতি আক্তার শাপলা প্রার্থিতা ফেরত পেতে আপিল করেও তার বৈধতা মেলেনি।

এ উপজেলা থেকে চেয়ারম্যান পদে সর্বশেষ চূড়ান্ত প্রার্থীর তালিকায় রয়েছেন পাঁচজন। এরা হলেন- আওয়ামী লীগ পন্থি উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক,মোজাফরপুর ইউনিয়নের সাবেক তিন বারের চেয়ারম্যান  নুরুল আলম মো: জাহাঙ্গীর চৌধুরী, জেলা পরিষদের সাবেক প্যানেল চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের সাবেক মহিলা বিষয়ক সম্পাদক ও চিরাং ইউনিয়নের সাবেক দুই বারের চেয়ারম্যান সালমা আক্তার, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক দুই বারের ভাইস চেয়ারম্যান মোফাজ্জল হোসেন ভূঞা, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি, উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক, পাইকুড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান হুমায়ুন কবির চৌধুরী এবং জেলা আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সম্মানিত সদস্য মিজানুর রহমান।

ভাইস চেয়ারম্যান পদে চূড়ান্ত ৩ প্রার্থী  হলেন  উপজেলার চিরাং ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক, সাধারণ সম্পাদক বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র, কেন্দুয়া উপজেলা শাখা ও মানবাধিকার কর্মী মামুনুল কবীর খান,উপজেলা উলামা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা  হারুনুর রশিদ তালুকদার এবং অব. সার্জেন্ট মো: ইয়াহিয়া খান।

আর মহিলা ভাইস চেয়াম্যান পদে চূড়ান্ত ৫ প্রার্থী  হলেন  বর্তমান ভাইস-চেয়াম্যান ও উপজেলা যুব মহিলা লীগের সাংগঠনিক সম্পাদক শিক্ষক সেলিনা বেগম, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান জাহানারা রোজী, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মোসা: মিনাআক্তার, মোছা: ফাতেমা বেগম, যুবমহিলা লীগ নেত্রী সুমি আক্তার।

উপজেলা নির্বাহী কর্মকর্তা  ও সহকারী রিটার্নিং কর্মকর্তা ইমদাদুল হক তালুকদার   জানান, আজ চেয়ারম্যান পদে  একজন চেয়ারম্যান,  একজন ভাইস চেয়ারম্যান ও একজন মহিলা ভাইস চেয়ারম্যান মনোনয়ন পত্র প্রত্যাহার করেছেন।   চূড়ান্ত তালিকায় চেয়ারম্যান পদে পাঁচজন, ভাইস চেয়ারম্যান পদে তিনজন  ও  মহিলা ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন প্রার্থী রয়েছেন। এছাড়াও অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষে সকল প্রকার প্রস্তুতি নেয়া হয়েছে বলেও জানান তিনি।

নির্বাচন অফিস সূত্র জানা যায়, কেন্দুয়া  উপজেলায় ১৩ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভা মিলিয়ে ২ লাখ ৭২ হাজার ৩৩২ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ১৩৯৪২৪, মহিলা ভোটার ১৩২৮৯৪ ও হিজড়া ভোটার ০৬ জন। ঘোষিত তফসিল অনুযায়ী, চতুর্থ  ধাপে অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনের প্রতীক বরাদ্দ ২০ মে আর ভোটগ্রহণ হবে ৫ জুন।

Post a Comment

[random][fbig2][#e74c3c]
Powered by Blogger.